পৃষ্ঠাসমূহ

Thursday 27 October 2016

কিভাবে Windows 10 এর লুকানো Option “CompactOS” ব্যবহার করবেন এবং Storage Space বাচাবেন।

আবার হাজির আরেকটা টিউন নিয়ে। কিভাবে Windows 10 এর লুকানো Option “CompactOS” ব্যবহার করবেন। এবং CompactOS ব্যবহার করে Storage Space বাচাবেন।

 উইন্ডোজ 10 এ "CompactOS" নামে একটি লুকানো বৈশিষ্ট্য আছে। এই কমান্ডের সাহায্যে আপনি সীমিত Storage এর সিস্টেমের কিছু Storage সঞ্চয় করতে পারবেন। যেমন: Tablet PC, Notebook.  যদিও উইন্ডোজ এটি স্বয়ংক্রিয়ভাবে হ্যান্ডল করে। আপনি Command Prompt এর সাহায্যে এটা enable/disable করতে পারেন কিছু সাধারণ Commands ব্যবহার করে।
নোট: সম্পূর্ণ প্রক্রিয়াটি আপনার সিস্টেমের গতির উপর নির্ভর করে কিছু সময় নিতে পারে।
যখন মাইক্রোসফট, উইন্ডোজ 10 উনমুক্ত করে, ব্যবহারকারিবা সবাই শুধুমাত্র প্রধান feature আর visual improvements লক্ষ করেছে। যে, স্টার্ট মেনুর উন্নতি, Cortana ডিপলি ইন্টিগ্রেশন, লিনাক্স সাবসিস্টেম (সম্প্রতি চালু করা হয়েছে), এবং ফোরসড উইন্ডোজ আপডেট। এছাড়াও অনেক visible পরিবর্তন এনেছে। মাইক্রোসফট কিছু গুরুত্বপূর্ণ (under-the-hood) পরিবর্তন করেছে।
উইন্ডোজ 10 এ স্বল্প পরিচিত ফিচার হল একটি নতুন কম্প্রেশন প্রক্রিয়া "CompactOS"। এই অপশনটি সীমিত space আলা মেশিন যেমন, ট্যাবলেট, ছোট SSDs এর নোটবুক ইত্যাদি তে Windows 10 এর footprint কমানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

CompactOS টুর -

CompactOS উইন্ডোজ 8.1 Windows Image File Boot(WIMBoot) কে replace করবে যেটা(WIMBoot) কম্পেস .wim image ফাইল থেকে বুট করে। এটা ছোট ডিভাইসে Windows রান করার অনুমতি দেওয়া। তবে, একটি WIMBoot রানিং পিসি স্লো হয় কারন উইন্ডোজকে বেশি CPU- র cycles ব্যয় করতে হয় ডিকম্প্রেস এর জন্য।
উইন্ডোজ 10-এ CompactOS feature, WIMBoot চেয়ে ভাল কারণ এটি কনফিগারেশন এবং ব্যবহার সহজ। সেরা অংশ হল- You can even use if after you have installed Windows 10.

কিভাবে উইন্ডোজ 10-এ "CompactOS" enable করতে হয় :

গুরুত্বপূর্ণ Note:
আপনি শুধুমাত্র CompactOS enable করবেন যদি আপনি সত্যিই অল্প স্টোরেজ এ আটকে থাকেন। আপনার পর্যাপ্ত স্টোরেজ থাকা সত্তেও যদি "CompactOS" option চালু করেন তাহলে, এটা শুধুমাত্র অপনার সিস্টেমকে স্লো করে দিবে এবং এবং অভিজ্ঞতাকে প্রভাবিত করবে।
 অপনি CMD (Run As Administrator) এ শুধূ  Compact.exe command  ব্যবহার করে CompactOS feature পরিচালনা করতে পারবেন। এখানে, Windows 10 এর CompactOS checking, enabling and disabling এর কিছু commands নিয়ে আলোচনা করা হল--

Windows 10 এ- CompactOS চেক করা :

আপনার সিস্টেমে CompactOS enable করা হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য, আপনার সিস্টেমের CMD (Run As Administrator) তে নিম্নলিখিত কমান্ডটি দিন
 আপনার সিস্টেম CompactOS enable করা না হয়, তাহলে একটি বার্তা দেখাব - “The system is not in the Compact state because Windows has determined that, it is not beneficial for this system”.
Compact.exe /CompactOS:query

উইন্ডোজ 10 এ- CompactOS enable করা:

আপনার Windows 10 পিসিতে CompactOS enable এবং স্টোরেজ স্পেস সংরক্ষণ করতে, আপনার সিস্টেমের CMD (Run As Administrator) তে নিম্নলিখিত কমান্ডটি দিন।
প্রক্রিয়াটি আপনার সিস্টেমের গতির উপর নির্ভর করে কিছু সময় নিবে।
Compact.exe /CompactOS:always

উইন্ডোজ 10 এ- CompactOS disable করা :

প্রক্রিয়টি enable এর মোতোই শুধু কমান্ড আলাদা। কমান্ড টি নিচে দেওয়া আছে।
CompactOS disable করতে কিছু সময় লাগবে।
Compact.exe /CompactOS:never
টিউন শেষ। সবাই ভালো থাকুন।কোনো সমস্যা হলে টিউনমেন্ট করুন। খোদা হাফেজ.....

1 comment:

  1. If you're trying to lose weight then you absolutely need to jump on this totally brand new personalized keto plan.

    To create this keto diet, certified nutritionists, fitness couches, and professional chefs united to develop keto meal plans that are useful, convenient, economically-efficient, and enjoyable.

    Since their first launch in early 2019, 1000's of individuals have already remodeled their figure and health with the benefits a professional keto plan can offer.

    Speaking of benefits; in this link, you'll discover eight scientifically-tested ones given by the keto plan.

    ReplyDelete